গ্লোব বায়োটেক এর করোনা ভ্যাকসিন আবিস্কারের বিষয়টি অনেকেই মেনে নিতে পারছেন না!

নোয়াখালী টিভি : একমাত্র দেশীয় কোম্পানি গ্লোব বায়োটেক।নিরলস পরিশ্রমের মাধ্যমে যারা মহামারী করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিস্কারের ধারপ্রান্তে পৌঁছে যাচ্ছে ক্রমান্বয়ে। কিন্তু ভ্যাকসিন আবিস্কারের বিষয়টি অনেকেই মেনে নিতে পারছেন না! কিন্তু কেন?

সারাবিশ্ব যখন করোনা ভাইরাস নামক মহামারীতে আক্রান্ত তখন বিশ্বের অনেক গুলো দেশের প্রতিষ্ঠিত নামকরা চিকিৎসা প্রতিষ্ঠান গুলো চেষ্টা চালিয়ে যাচ্ছে এর ভ্যাকনি আবিস্কারের জন্য। কোটি কোটি টাকা ব্যয় করে এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের জন্য তারা প্রাণপণে লড়ে যাচ্ছে। আর এদিকে এই রোগে আক্রান্ত হয়ে ক্রমান্বয়ে লক্ষ লক্ষ পৃথিবী থেকে বিদায় নিচ্ছে। তবে আশার কথা হচ্ছে চিকিৎসা বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমের ফলে তাদের অনেকেই ইতিমধ্যে আশার আলো দেখতে শুরু করেছেন। বিশ্ব স্থাস্থ্য সংস্থা এমনটিই জানাচ্ছে।

তেমনিভাবে আমাদের দেশ ও বসে নেই। দেশের একমাত্র কোম্পানি গ্লোব বায়োটেক আশার স্বপ্ন দেখালো আমাদের। বিষয়টি নিয়ে মাস দু’য়েক আগে তারা সংবাদ সম্মেলন করে একটা আশার বানী শোনালো। এরপর থেকেই দেখলাম অনেকের সহ্য হচ্ছে না বিষয়টি। তারা যেন গ্লোবের এই আবিস্কার কে কোনভাবেই মেনে নিতে পারছেন না। 

গত কিছুদিন আগে গ্লোব বায়োটেক তাদের কাজের অগ্রগতি জানিয়ে অফিসিয়াল একটি বার্তা দিলো যে তাদের সফলতার বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থা সবুজ সংকেত দিলো। এরপর বাংলাদেশের বেশীরভাগ প্রথম সারির গণমাধ্যম গ্লোব বায়োটেক এর সেই অগ্রগতির বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করে। কিন্তু এখানেই ঘটে বিপত্তি! অনেকেই দেখলাম এ সংবাদ গুলোতে রিপোর্ট মেরে এগুলো সরিয়ে দিচ্ছে। এর স্বীকার হয়েছি আমি নিজেও। আমিও সংবাদ টি প্রকাশ করার পর আমার গ্রুপ, পেইজ ও আইডিতে গনহারে রিপোর্ট মারা হয়, তাদের রিপোর্টের কারণে ২৪ ঘন্টার জন্য আমার আইডি ব্লক করে দেওয়া হয়। এছাড়া আমি তাদের অগ্রগতি নিয়ে আমার ফেসবুক আইডিতে একটি পোষ্ট করি, সেখানেও কয়েকজন আমার সাথে এ বিষয়ে তর্কে জড়ায়! 

যাইহোক যে বা যারা রিপোর্ট মেরেছে তারা সেখানে কারন হিসেবে বলেছে এটি নাকি ভুয়া এবং বানেয়াট সংবাদ! তবে মূল কথা হলো গ্লোবের এই আবিস্কারের অর্জন বা সফলতার বিষয়টি তারা কোনভাবেই মেনে নিতে পারছেন না। আর তার পরিপ্রেক্ষিতেই গণহারে রিপোর্ট মেরে নিউজ গুলো সরিয়ে দেওয়ার চেষ্টা করেছেন তারা।

তাদের উদ্দেশ্যে বলছি, গ্লোব বায়োটেক যে কাজটি করছে সেটা শুধু তাদের নিজেদের একার স্বার্থে করছে না। আপনার-আমার, আমাদের  দেশের মানুষের কথা চিন্তা করেই এমন কষ্টসাধ্য কাজটিতে তারা হাত দিয়েছে। দিনরাত চেষ্টা চালিয়ে যাচ্ছে ভ্যাকসিনটি আবিস্কারের।

আজকে তাদের এই কষ্টের আরো একটি বড় সুখবর দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। শুধু এটি নয়, গ্লোবের ৩টি ভ্যাকসিনই তারা তাদের লিষ্টে অন্তর্ভুক্ত করেছে। বিশ্বের একমাত্র দেশ হিসেবে একসাথে ৩টি ভ্যাকসিন শুধু বাংলাদেশরই! এটিও আমাদের জন্য কম কিসের। আর গ্লোব বায়োটেক যেহেতু আমার নোয়াখালীর কোম্পানি সেহেতু এটি নিয়ে ভালো লাগাটা আরো বেশী কাজ করছে। ১০০% সফল হলে আমাদের নোয়াখালী তথা আমার দেশেরই সুনাম ছড়িয়ে পড়বে সারা বিশ্বে। উপকৃত হবে পৃথিবীর কোটি কোটি মানুষ।

তাই আসুন হিংসা বা প্রতিহিংসা না কের যে কোন সফলতাকে সাধুবাদ জানাই। তাদের উৎসাহ প্রদান করি। শুভকামনা গ্লোব বায়োটেক পরিবার। চুড়ান্ত সফলতার অপেক্ষায় রইলাম।

-----------------------

লেখক-----  হামিদ রনি
               প্রতিষ্ঠাতা ও পরিচালক - নোয়াখালী টিভি
               ১৮/১০/২০২০

             noakhalitv24@gmail.com

পাঠকের মন্তব্য