নাটকের গানে ব্যাপক সাড়া পাচ্ছেন তরুন সাংবাদিক ও লেখক এম এ আলম শুভ

নোয়াখালী টিভি : এম. এ. আলম শুভ। একজন লেখক, গীতিকার ও সাংবাদিক৷ তাঁর লেখা একশো এর বেশি গান ইতিমধ্যে প্রকাশিত হয়েছে৷ লিখেছেন দুটি বই ৷ ‘নদীপাড়ের প্রেম ও বেদনার জ্যামিতি’ বই দুটি বেশ পাঠকপ্রিয়তাও পেয়েছে৷ কলকাতাতে তার লেখা গান বেশ প্রসংশিত হয়েছে। বর্তমানে তিনি বই লেখার পাশাপাশি নাটকে গান লেখা নিয়ে ব্যস্ত সময় পার করছেন৷ সম্প্রতি প্রকাশ পেয়েছে নাটকে তার লেখা গান 'ভুল শেষে ভালোবেসে' শিরোনামের গানটি, যেটি গেয়েছেন মাহতিম সাকিব, সুর ও সংগীত করেছেন আভরাল সাহির। মোহন আহমেদ এর পরিচালনায় 'নাবিক' নাটকটি বেশ সাড়া ফেলে। 
বছরের শুরুতে 'ক্যান্ডি ক্রাশ’ নাটকে তার লেখা ‘তোমার অভাবে’ গানটি বেশ সাড়া পায়৷ গানটির সুর ও সংগীত করেছেন আভরাল সাহির। আভরাল সাহির এর সাথে যৌথ কন্ঠ দিয়েছেন কোনাল। মহিদুল মহিমের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন অপূর্ব ও মেহেজাবিন।
 
মহিদুল মহিমের পরিচালনায় আরেকটি নাটকের জন্য গান লিখেন তিনি৷ ‘মধুসিং’ নাটকে ‘তোমায় ছুঁতে চাই’ শিরোনামে গানটির সুর ও সংগীত করেছেন আভরাল সাহির৷ গেয়েছেন আভরাল সাহির ও রুপা রোজারিন৷ অভিনয়ে ছিলেন অপূর্ব ও মেহজাবিন৷ রাইসুল তমাল এর পরিচালনায় ‘বাসায় কি মানবে’ নাটকে ‘তোর মনের কাছাকাছি’ শিরোনামের গানটিও লিখেন তিনি, সুর ও সংগীত করেছেন আভরাল সাহির, গেয়েছেন আভরাল সাহির ও তাসনিম। অভিনয়ে ছিলেন জোবান ও তাসনিয়া ফারিন। রাফাত মজুমদার রিংকু এর পরিচালনায় ‘লাইট ক্যামেরা একশন’ নাটকে তার লেখা গানে কন্ঠ দিয়েছেন আজাদ রাহী ও পারশা। সুর ও সংগীত করেছেন আভরাল সাহির৷ অভিনয়ে ছিলেন তাহসান ও তানজিন তিশা৷ নাটকগুলো ইতিমধ্যে মিলিয়ন ভিউ অতিক্রম করেছে। 
 
ঈদে প্রকাশিত হয়েছে মহিদুল মহিমের পরিচালনায় দুটি নাটক -ক্রেডিট শো ও রক-রবিন্দ্র' যেখানে দুটি নাটকে তিনটি গান ছিলো। 'ভুল থেকে শুরু' গেয়েছেন আভরাল সাহির ও পড়শি, তোমার মন ছুঁয়ে গেয়েছেন ইমরান এইচ, তোমার মন খারাপে গেয়েছেন আভরাল সাহিরের সাথে কনা। এছাড়া রাইসুল তমালের পরিচালনায় 'আমি প্রেম করবো' নাটকে থেকো পাশে শিরোনামে একটি গান প্রকাশ পায়, যা গেয়েছেন আভরাল সাহির ও সায়েবা সাকী। 'জুলফিকার ইসলাম শিশির এর পরিচালনায় প্রকাশ পায় 'ডান্সিং কার" সে নাটকে 'আমার মনে দাগা দিয়া' শিরোনামের গানটি গেয়েছেন সায়েরা রেজা। 
 
এম. এ. আলম শুভ জানান- মহামারী কভিড-১৯ এর কারণে গান থেকে একটু দূরেই ছিলাম। ২০২০ সালে কলকাতায় বেশ কিছু কাজ করা হয়৷ তবে নতুন বছরে আবারও কাজ শুরু করি নাটকের গান দিয়ে। বেশ কিছু নাটকের জন্য গান লিখি আর সেগুলো ও এখন রিলিজ পাচ্ছে৷ নতুন বছরে চারটি নাটকে গান প্রকাশ হয়। সব কটি গানের সুর ও সংগীতে ছিলেন বড় ভাই আভরাল সাহির৷ কৃতজ্ঞতা তার প্রতি। সে সাথে প্রতিটি নাটকের সাথে যুক্ত সবার প্রতি।আরো বেশ কিছু নাটকের জন্য গান লিখেছি যার মধ্যে গান গুলোতে কন্ঠ দিয়েছেন প্রতিক হাসান, আতিয়া আনিসা,  পড়শী, সায়েরা রেজা, আভরাল সাহির, পাবেল, মাহিতম সাকিব, কনা  সহ অনেকে।  যেগুলো সামনে প্রকাশ পাবে৷ আমার প্রিয় শ্রোতাদের বলবো যেন ভালো কথা গান শোনেন আর আমার পাশে থাকেন।
 
বর্তামানে তিনি গান লেখার পাশাপাশি গল্প ও রচনা নিয়ে আগাচ্ছেন। তার রচনায় বেশ কিছু নাটকের কাজ সামনেই স্যুটিং হবে৷ 
 
এছাড়াও 'শনির দশা ,  সুইট রোবট, 'স্বপ্নের নায়িকা'  নাটকে গানও লিখেছেন তিনি। পরিচালনায় ছিলেন মহিদুল মহিম ও মোহন আহমেদ, রাফাত মজুমদার রিংকু । সম্প্রতি মুক্তি পেয়েছে একক গান 'তুই শুধু আমার', দিশার কণ্ঠে গানটির সুর ও সংগীত করেছেন মশিউর বাপ্পী।  আরো বেশ কিছু নাটকের গান নিয়ে আলাপ করেছেন যা সামনেই আসবে।

পাঠকের মন্তব্য